Coming out in inverted commas because I'm unsure as to how I feel about the term. No one should feel obligated to declare their sexuality - it is a very personal thing. However, we live in a world where people are assumed heterosexual until they assert otherwise, and as such coming out is often a practical thing you have to do. How can we expect to obtain our rights, without first asserting that we exist?

Tuesday 30 September 2014

আমার উভকামিতা: খালাতো বোনের প্রতিক্রিয়া

আমার দৃষ্টিকোণ  




আমি যদি কখনো বলতে চাই যে আমি কারোর সাথে বড় হয়েছি, তাহোলে আমার এই খালাতো  বোনের কথা বলতে হয়। আমাদের বয়সের পার্থক্য মাত্র দু বছর (ও বড়), এবং খুব ছোটবেলায় আমরা কয়েক বছর একসাথে কাটিয়েছি। বাংলাদেশের অনেকটাই আমি দেখি ওর চোখ দিয়ে। আমাদের বরাবর অনেক ঘনিষ্টতা: আমরা দুজনেই পরিবারে বড় সন্তান, সবকিছু অন্য সবার আগে করে এসেছি।বড় হওয়ার পর একে-অন্যের গোপন কথা রক্ষা করে এসেছি। ও বরাবরই আধুনিক বাংলাদেশের সাথে আমার সংযোগ - যে বাংলাদেশের সাথে আমার মা-বাবা, বিশেষ করে আমার বাবা, কখনই আমাকে পরিচয় করিয়ে দিতে পারেনি।

ওকে আমার উভকামিতার কথা বলতে অনেক দিন লেগে যায় কারণ কিছু মানুষকে এটা সামনা-সামনি বলা দরকার, এবং ও ছিল তাদের একজন। আমি ওকে অবশেষে বলার সুযোগ পাই আমার ভার্সিটি শেষ হওয়ার পরের গ্রীষ্মের ছুটিতে। আমি অনেক আগেই বুঝি যে ওর LGBT মানুষের প্রতি বিশেষ কোন বিরুপতা নেই - এমনকি আমি প্রথম বাংলাদেশী LGBT মানুষের কথা শুনি ওরি কাছ থেকে। যেমন ওর স্কুলে নাকি একজন পুরুষালী লেজ্বিয়ান ছিল যার যৌনতা কারোর কাছে তেমন কোন বড় ব্যাপার ছিল না। আমি ওর কাছ থেকে যখন-তখন এই ধরনের এক দুই কথা শুনতাম, কিন্ত এই কথাগুলো ও যখনই বলত না কেন সেটা কোন ওর মুখে ঘৃন্না বা অপ্রীতি ছিল না। আমি বসে বসে এসব খুব মনোযোগ দিয়ে শুনতাম, কারণ তখন এ পৃথিবীটা আমার নাগালের বাইরে। কিন্ত কয়েক বছর পরে এসে আমার উভকামিতার কথা ওকে বলতে গিয়ে এসব উধারণ নিজেকে মনে করিয়ে সান্তনা দিতে কষ্ট হচ্ছিলো। অন্য একজন ক্লাসমেটের যৌনতা নিয়ে ওর সমস্যা না থাকলেও, নিজের ভাইয়ের ব্যাপারে কি ঠিক সে একই কথা প্রযোজ্য? কাছের মানুষ হোলে অনেক কিছুই মানতে কষ্ট হয়।


আমার চিন্তার কারণগুলো নিয়ে আমি আগেও অনন্য পোস্টে লিখেছি - ধার্মিক অথবা সামাজিক ভিত্তিতে যৌনতাকে খারাপ চোখে দেখা। আমার চিন্তা ছিলো যে ও হয়তো "ঠিকাছে কিন্তু শুধু মেয়েদের ডেট কোরো" বা এই ধরনের অন্য কোন কথা বলবে। তবে আমি খামাখাই চিন্তা করছিলাম - ও এরক্ষম কোন প্রতিক্রিয়াই দেখায়নি সেদিন। বরং ওকে বলার পর ও বেশ হাস্যকর ভাবে ফ্রিজ হয়ে যাওয়া রোবোটের ভান করল, আর তারপর বলল ওকে একটু ভাবতে দিতে। আমার ছোট ভাই, যে তখন আমাদের সাথে ছিল দরকারে আমাকে সমর্থন দেওয়ার জন্য, অপেক্ষা না করতে পেরে পাঁচ মিনিটের মাথায় জিজ্ঞেস করে বসলো যে ভাবা শেষ হয়েছে নাকি। আমাদের বোন হেসে বলল না, এখনও ৬৬% বাকি। কিন্ত আমি বুঝি যে ওর হালকা আচরণের পিছনে ও আসলেই ভাবছে, এবং এ ভাবনা নিয়ে ও আমাকে বাকি দিন ও সাসপেন্স রাখে। 

আমার ভাগ্য ভালো যেয়ে রাত হতে হতে ওর চিন্তা-ভাবনা ৯০% শেষ হয়ে আসে। আমরা এ পর্যায় আমার জীবন, প্রেম ও ভবিষ্যত নিয়ে কথা শুরু করি। আমি যেয়ে অন্য ছেলেদের মতন না সেটা নাকি ও বরাবরই খেয়াল করে আসছে - বিশেষ করে আমি যেহেতু আমাদের সমাজের প্রথাগত নিয়ম-কারণ মেনে চলিনা। ও মোটামোটি অন্য বাংলাদেশীরা সাধারণত যে পরামর্শ দেয় আমাকে যৌনতা নিয়ে সেটাই পুনরাবৃত্ত করলো। বলল বেশির ভাগ মানুষ, এমনকি আমার মা-বাবাও হয়ত বলবে যে আমার উভকামিতা মানসিক রোগ। আমার যৌনতার কথা মানতে তাদের অনেক কষ্ট হবে, যদি বা সেটা তারা কখনো মেনে নিতে পারে। আমি ভবিষ্যতে স্থায়ী ভাবে দেশে থাকতে পারব নাকি সে নিয়েও ও প্রশ্ন তুলল, এবং আমি যখন ওকে বললাম যে আমি খোলাখোলি আমার যৌনতার প্রকাশ করে দেশে থাকতে চাই ও আমার নিরাপত্তার কথা তুলল। তবে এসব প্রশ্নের জবাব আমাদের সেদিন যেমন ছিল না, আজও নেই।    

যতদুর মনে পরে ওই দিনই আমাদের শেষ বিস্তারিত কথা হয় আমার যৌনতা নিয়ে। এবং তারপর থেকে আমাদের সম্পর্ক খুব সামন্যই পাল্টিয়েছে। যেমন আমি এখন যদি ওকে আমার ডেটিং এর কথা বলি ওকে তবে মেয়ে, ছেলে সবার কথাই খুলে বলি। আর আমাদের যদি বাংলাদেশ নিয়ে কথা হয় তাহলে রাজনীতি ও সমাজযের সাথে LGBT বিষয়ক কথা হয়। মাঝে মধ্যে LGBT মানুষের প্রতি অন্য বাংলাদেশীদের বেশ মজার প্রতিক্রিয়ার গল্প শুনি ওর কাছে। গত কয়েক মাস ধরে ও ভার্সিটি আর থিসিস নিয়ে বেশ বেস্ত, তাই আজকাল ওকে আমি একটু কম জালাই। তবে এ বছরের শেষে আমি দেশে যাচ্ছি, এবং আবার আমাদের দেখা হবে। এই কয়েক বছরে আমার জীবনে অনেক অগ্রগতি হয়েছে এবং এর ফল ওকে দেখাতে পারলে আমার খুব ভালো লাগবে। এই সবকিছুর অনেকটার জন্য ওই দায়ী। 


ওর দৃষ্টিকোণ 

LGBT - আমি আসলে কখনই এই শব্দটি সম্পর্কে চিন্তা করি নি বা মনোযোগ দেই নি ... এটা অপ্রাসঙ্গিক ছিল। যতক্ষণ পর্যন্ত না আমি জানতে পারলাম আমার নিজের খালাতো ভাই উভকামী!! আমরা একসঙ্গে বড় হয়েছি। সে সবসময় আমাদের বয়স অন্যান্য ছেলেদের থেকে একটু ভিন্ন ছিল। আমরা মুসলিম এবং বাংলাদেশী; সুতরাং, এটা সে যে অন্যদের চেয়ে ভিন্ন ছিল এটা আমার কখনই মনে হয় নি; বরং অন্যান্য ছেলেদের আমার ব্যতিক্রম মনে হত। মনে হত সব ছেলেদের ওর মত হওয়াই  স্বাভাবিক - পোষাক সম্পরকে মন্তব্য, রান্নাএ আগ্রহী। বড় হওয়ার সাথে সাথে ভাবতে শুরু করলাম , আমার ভাই বলে আমার সাথে তার আচরণ হয়ত এমন।

B.......I.......S.......E..........X..........U..........A.........L 

খুব সহজ ভাবে সে আমাকে বলল, "আমি উভকামী " এবং আমার কিছুক্ষণ এর জন্য স্তম্ভিত হয়ে গেছিলাম । কি বলব ... কি বলা উচিৎ কিছু ই বুঝছিলাম না। আমার প্রথম প্রতিক্রিয়া ছিল ভাল কথা কিন্তু এটা কি করে সম্ভব?? এটা স্বপ্ন না বুঝতে আমার একটি পুরো দিন লাগে। তারপর আমি কিছু দিনের জন্য পুরো পরিস্থিতি সম্পর্কে চিন্তা করি। তারপর আমি বুঝতে পেরেছি; এতে শুধু সময় নষ্ট হচ্ছে।  

আমাদের ধর্ম নাকি LGBT সমর্থন করে না। কিন্তু আমাদের ধর্মে এটাও লেখা আছে যে যারা পরিবারকে অস্বিকার করে তাদের জন্য বেহেস্তের দরজা বন্দ। অনেক মা-বাবা আত্মীয়-স্বজন তাদের কর্তব্য পালন করতে ব্যার্থ হয় কেন? কারণ যার প্রতি তাদের দায়িত্ব সে LGBT। কিন্ত LGBT তো কেউ বেছে নায় না - এটা  তার প্রানের গভীরের সত্য। আমার ভাই তো সবসময় আমার ভাই থাকবে এবং তা কক্ষনই পরিবর্তন হবে না। সুতরাং, সে যেমন ই হক না কেন; আমি অবশ্যই তাকে সমর্থন করবো। হয়ত একদিন সমকামী শব্দের অস্তিত্ব থাকবে না; বরং সবাইকে সমান মানুষ হিসেবে বিবেচনা করা হবে।

No comments:

Post a Comment